Saturday, February 5, 2011

ফেইসবুকের ৫ মুশকিল আসান

ফেইসবুকের ৫ মুশকিল আসান
ফেইসবুক ব্যবহার করতে গিয়ে অনেকে না বুঝেই অজানা বিপদের মুখোমুখি হন। অনেক সময় চুরি হয়ে যায় গুরুত্বপূর্ণ সব তথ্য। এমন পাঁচ বিপদ এবং সেসবের সমাধান নিয়ে লিখেছেন ফারহাত আহমেদ তৃতীয়-পক্ষ অ্যাপ্লিকেশন ব্যবহার
গেইম খেলা এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য তৃতীয় পক্ষকে অনুমোদন দিতে হয়। ফেইসবুকের হালনাগাদকৃত পলিসি অনুযায়ী ব্যবহারকারী যদি তার অ্যাকাউন্টের সঙ্গে কোনো তৃতীয়-পক্ষ অ্যাপ্লিকেশন ব্যবহার করে বা অ্যাপ্লিকেশনের সঙ্গে নিজের প্রোফাইল শেয়ার করে তবে সেই তৃতীয়-পক্ষ অ্যাপ্লিকেশন শুধু ওই ব্যবহারকারীর নাম, প্রোফাইল ছবি, লিঙ্গ, ইউজার আইডি জানতে পারে। এসব অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর অন্যান্য ব্যক্তিগত তথ্যও চুরি করে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করে। এর থেকে সমাধান পেতে এসব অ্যাপ্লিকেশন ব্যবহার এড়িয়ে চলা উচিত।

ডিফল্ট প্রাইভেসি সেটিংস
ব্যবহারকারীর নিরাপত্তার স্বার্থেই ফেইসবুক মাঝেমধ্যে তাদের সেটিংস পাল্টায়। এ সময় বেশির ভাগ ব্যবহারকারীর প্রাইভেসি সেটিংস 'ডিফল্ট' হয়ে যায়। এ সুযোগে হ্যাকাররা ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য চুরি করে ফেলতে পারে। এ ক্ষেত্রে ফেইসবুক সেটিংস পরিবর্তন করলে অ্যাকাউন্ট চেক করে নিজের মতো করে 'সেটিংস' করে নিতে হবে।

বিজ্ঞাপনে ম্যালওয়্যার
ফেইসবুকে বিভিন্ন বিজ্ঞাপন প্রদর্শিত হয়। তবে কিছু বিজ্ঞাপনে ম্যালওয়্যার ভাইরাস থাকে। এগুলো ক্লিক করলেই কম্পিউটারে ভাইরাস ছড়িয়ে পড়ে। মন ভোলানো কথা, লেখা বা রঙিন বিজ্ঞাপনের মাধ্যমে এ ভাইরাস ছড়ানো হয়। এ বিপদ এড়াতে প্রদর্শিত বিজ্ঞাপনে ক্লিক না করাই ভালো।

বন্ধুর মাধ্যমে ক্ষতি
সম্প্র্রতি ফেইসবুকে একটি বাগ শনাক্ত করা হয়েছে, যার মাধ্যমে ফেইসবুক ব্যবহারকারীর অজান্তে তার কোনো ফেইসবুক বন্ধু ওই ব্যবহারকারীর ব্যক্তিগত রিকোয়েস্টগুলো দেখতে পারে। এতে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে সেগুলো অন্য কারো কাছে পাচার করে দিতে পারে। এ জন্য ফেইসবুকে বন্ধু নির্বাচনে একটু সতর্ক থাকার পরামর্শ দেন নিরাপত্তা বিশ্লেষকরা।

ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট
স্ক্যামাররা ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট খুলে ব্যবহারকারীদের নানাভাবে প্রতারণা করছে। তাই নিজের তথ্য সুরক্ষায় ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার সময় ভালোভাবে দেখে নেওয়া উচিত তিনি আপনার পরিচিত কি না। সন্দেহ হলে অ্যাকসেপ্ট না করাই শ্রেয়।
Source: Daily Kalerkantho

No comments:

Post a Comment