Tuesday, February 22, 2011

ফেসবুকের সব তথ্য সেভ করুন হার্ডডিস্কে

ফেসবুকের সব তথ্য সেভ করুন হার্ডডিস্কে

আহসান হাবিব
ব্যবহারকারীরা যাতে আরও নিরাপদে তথ্য শেয়ার করতে পারেন সে জন্য সম্প্রতি ফেসবুকে ‘গ্রুপস’ নামক একটি ফিচার চালু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আনুষ্ঠানিকভাবে ফিচারটি চালু করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। যদিও বাংলাদেশে এখনও এটি চালু হয়নি। তবে ‘গ্রুপস’ ফিচার যেদিন চালু করা হলো ঠিক একই দিন ‘ডাউনলোড টুলস’ নামে আরেকটি টুলসেরও আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন জুকারবাগ।
ফেসবুক ডাউনলোড টুলস
ফেসবুকের ব্যবহারকারীরা ইদানীং নানা কারণেই অ্যাকাউন্ট বাতিলের স্বীকার হচ্ছেন। অ্যাকাউন্ট অপব্যবহারের কারণেও অনেকে সাধ্যের ফেসবুক অ্যাকাউন্ট হারাচ্ছেন। এতে হয়ত সহজেই আরেকটি অ্যাকাউন্ট খুলে নেয়া যাবে, তবে আগের অ্যাকাউন্টের কনটেম্লটগুলো আর খুঁজে পাওয়া যাবে না। ফেসবুকে জমা হওয়া সব কনটেম্লট এবং তথ্য হারিয়ে যাবে চিরতরে! তবে চিরতরে হারিয়ে যাওয়ার আগে তথ্যগুলো যাতে ব্যবহারকারীরা কম্পিউটারের হার্ডড্রাইভে সংরক্ষণ করে রাখতে পারেন, সে বন্দোবস্ত করে দিলেন স্বয়ং জুকারবার্গ। ডাউনলোড টুলসের মাধ্যমে ব্যবহারকারীরা হার্ডড্রাইভে ফেসবুক অ্যাকাউন্টের সব তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।
কীভাবে করবেন এ প্রক্রিয়া?
প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে সাইন ইন করুন। এবার হোমপেজের উপরে ডানপাশে Accounts এ ক্লিক করুন। এখান থেকে ক্লিক করুন Account Settings-এ।
নতুন যে পেজটি খুলবে এবার একেবারে তার নিচে Download your information নামে একটা ট্যাব পাবেন। সেখানকার Learn More লেখা লিংকে ক্লিক করুন।
এরপর Download বাটনে সরাসরি একটি ক্লিক করুন। এবার আপনার ফেসবুক মেইল অ্যাকাউন্টে একটি মেইল পাবেন (মেইল পেতে কয়েক ঘণ্টা দেরি হতে পারে)। মেইলে একটা লিংক পাবেন। লিংকটিতে ক্লিক করুন। নতুন যে পেজটি খুলবে সেখানে আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি লিখুন। এবার ডাউনলোডে ক্লিক করলে আপনার ফেসবুকের তথ্যগুলো ডাউনলোড হওয়া শুরু করবে।

তথ্যগুলো যেভাবে দেখবেন

ডাউনলোড হওয়া তথ্যের ফাইলটি জিপ ফাইল হিসেবে থাকবে। প্রথমে সেটি আনজিপ করুন। এবার যে ফাইলটি ইনডেক্স নামে পাবেন সেটি কোনো ওয়েব ব্রাউজার দিয়ে খুলুন (ওপেন উইথ থেকে ব্রাউজার নির্বাচন করতে হবে)। এবার ফাইলটি অফলাইনে ঘুরে বেড়াতে পারবেন এবং তথ্যাবলী সব দেখতে পারবেন। ছবিগুলো পাবেন অ্যালবাম নামক একটি ফোল্ডারে।

No comments:

Post a Comment